১০ টি কীবোর্ড কমান্ড না জানলেই নয়


আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর অশেষ রহমতে খুব ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আজকে একটা গুরুতবপূর্ণ বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে এসেছি। এটা নিশ্চিত যে কীবোর্ড এর শর্টকার্ট কমান্ড আমাদের হাতকে টাইপিং এ পাকা করে তুলতে যথেষ্ট সাহায্য করে। তাছাড়া কীবোর্ড এর শর্টকার্ট কমান্ড জানা থাকলে যে কোন কাজই তাড়াতাড়ি করা সম্ভব। তাই নিচে ১০ টি কীবোর্ড শর্টকার্ট কমান্ড দেওয়া হল যা যে কোন কম্পিউটার ব্যবহারকারীর জানা প্রয়োজন

১০ টি কীবোর্ড কমান্ড না জানলেই নয়

Ctrl + C

এটা দিয়ে হাইলাইট করা যে কোন কিছুই সহজে কপি করা যায়।

Ctrl + V

আমরা যদি কোন টেক্সট বা অন্য কোন ফাইল কথাও কপি করে নিতে চাই তাহলে আমাদেরকে তা কপি করে আবার পেস্ট করতে হয়। আর এই পেস্ট করতেই সাহায্য করে।

Ctrl + Z

কোন একটা কাজ করলেন, এখন আবার পেছনে যেতে হবে, তাহলে এই শর্টকার্ট কী ব্যবহার করেন, কাজ হয়ে যাবে।

Ctrl + F

আপনি কোন প্রোগ্রাম এ কোন কিছু খুজতে চাচ্ছেন। তাহলে এই শর্টকার্ট টি আপনার জন্যই। যেমনঃ আপনি যদি ওয়ার্ড এ কিছু খুঁজে বের করতে চান তাহলে এই শর্টকার্ট ব্যবহার করে দেখতে পারেন।

Alt + Tab

এই শর্টকার্ট কী ব্যবহার করা হয় এক প্রোগ্রাম থেকে অন্য প্রোগ্রাম এ সহজেই যাবার জন্য।

Ctrl + Backspace

সাধারণত Backspace দিয়ে আমরা একটা একটা করে বর্ণ মুছে থাকি। কিন্তু এই শর্টকার্ট কী দ্বারা আমরা একটা শব্দকেই একবারে মুছে ফেলতে পারবো।

Ctrl + S

এটি দ্বারা খুব সহজেই আমরা আমাদের যে কোন ফাইল কে সেভ করে ফেলতে পারবো।

Ctrl + Home or Ctrl + End

প্রথমটা দিয়ে আমরা মাউস এর কার্সর কে একেবারে উপরে নিয়ে যেতে পারবো এবং দিতীয়টি দ্বারা মাউস এর কার্সর কে একেবারে নিচে নিয়ে আসতে পারবো খুব সহজেই।

Ctrl + P

এটি দ্বারা কোন ডকুমেন্ট বা অন্য যে কোন কিছু প্রিন্ট করার ক্ষেত্রে খুবই উপকার পাওয়া যায়।

Page Up and Page Down

এই শর্টকার্ট কী দ্বারা যে কোন পেজ এর নিচের দিকে এবং ক্রমেই আবার উপরের দিকে আসা যায়।


কী-বোর্ড শর্টকার্ট কমান্ড আরও অনেক আছে। কিন্তু আমাদের সবার পক্ষে এত কিছু জানা হয়তো সম্ভব নয়। কিন্তু সবাইকে এই কয়টা কী আসলে খুব ভালো করে জানতে হবে এবং তা জানা উচিত। তাই আসুন আমরা সবাই মিলে অন্তত এই ১০টি কীবোর্ড কমান্ড জেনে রাখি। সবাইকে ধন্যবাদ। আবার দেখা হবে ইনশাআল্লাহ্‌।।


Comments

Popular posts from this blog

চিরতরে মুখের ব্রণের সমস্যা সমাধানের উপায়

William Shakespeare short biography

যৌন মিলন কিভাবে করতে হয় বিস্তারিত